Followers

Sunday, February 21, 2016

প্রতিবেশীর মুখের উপর দরজা বন্ধ করে দিবেন না, রসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-কে বলতে শুনেছি ---



** "নিঃসন্দেহে সালাত মানুষকে অশ্লীলতা ও মন্দ কাজ থেকে বিরত রাখে" [সূরা আন-কাবুত, আয়াত-৪৫]

** رَّبِّ زِدْنِي عِلْمًا
"হে আমার প্রতিপালক! আমাকে জ্ঞানে বৃদ্ধি করুন।" [সূরা ত্বা-হাঃ১১৪]

** "প্রতিবেশীর মুখের উপর দরজা বন্ধ করে দিবেন না"

ইবন্‌ 'উমার (রদি'আল্লাহু আনহু) বলেছেনঃ "...আজকাল মানুষ তার মুসলিম পাড়া-প্রতিবেশী থেকে টাকা পয়সা বেশী পছন্দ করে। আমি রসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-কে বলতে শুনেছি,

"অনেক মানুষকেই ক্বিয়ামাহ এর দিন তার পাড়া-প্রতিবেশী সহ নিয়ে আসা হবে। সেই প্রতিবেশী তখন বলবে, 'ইয়া রব, এই লোক আমার মুখের উপর তার ঘরের দরজা বন্ধ করে দিয়েছিল এবং আমার প্রতি সামান্য দয়াও দেখায়নি।'" [বুখারী; আদাব আল-মুফরাদ, ৬০/১১১]

No comments:

Post a Comment

মৃত্যু আযাব হালকা হয়ে যাবে যে দোয়া পড়লে

আল্লাহ পাক বলছেন, আল কোরআনে বর্ণিত ছোট্ট এই দোয়াটি পড়লে মৃত্যু আযাব হালকা হয়ে যাবে। দোয়াটিকে আমরা সবাই ‘আয়াতুল করসি’ বলেই জানি। দ...